বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

নেপালে দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে নিহত ১৩২

নেপালে দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে নিহত ১৩২

ডেস্ক রিপোর্ট :
নেপালের দুর্গম অঞ্চলে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে ১৩২ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকারি কর্মকর্তারা। হিমালয় পর্বতমালা অধ্যুষিত দেশটির পশ্চিমাঞ্চলে শুক্রবার (৩ নভেম্বর) দিনগত রাতে সৃষ্টি হওয়া এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ১৮ কলোমিটার গভীরে। এ তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। খবর এএফপির।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিও ও ছবিতে দেখা যায়, স্থানীয় লোকজন রাতের অন্ধকারে ভেঙে পড়া বাড়িঘর, বিভিন্ন ভবনের ধ্বংসাবশেষ থেকে আহতদের উদ্ধারে খোঁড়াখুঁড়ি করছেন। এ ছাড়া মাটির তৈরি বাড়িঘরগুলো ধসে পড়েছে এবং বেঁচে যাওয়া লোকজন নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটোছুটি করছেন।

ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরে ভারতের রাজধানী নয়াদিল্লিতেও কম্পন অনুভূত হয়।

এ প্রসঙ্গে জাজারকোট জেলার প্রধান সুরেশ সুনার বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমাদের জেলায় ২৬ জন মারা গেছে, আর আহত হয়েছে অনেক মানুষ। রাতের বেলায় সব তথ্য পাওয়া কঠিন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।’ জেলার হাসপাতালটিতে আহতদের ভিড় বাড়ছেই।

পশ্চিম রুকুম এলাকায় ৩৬ জন মারা গেছে এবং ৮৫ জন আহত হয়েছে। এ তথ্য নিশ্চিত করে এলাকাটির পুলিশ প্রধান নামরাজ ভট্টরাই বলেন, ‘আমরা উদ্ধার তৎপরতা চালাতে কাজ করে যাচ্ছি।’

এদিকে, সরকার উদ্ধার তৎপরতায় অংশ নিতে নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছে।

নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল এই ভূমিকম্পের ক্ষয়ক্ষতিতে গভীর দুঃখ প্রকাশ করেছেন।

২০১৫ সালে নেপালে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে প্রায় নয় হাজার মানুষ মারা যায় এবং ২২ হাজার মানুষ আহত হয়।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech